Blog Views – Episode 4

|

এখান থেকে ডাউনলোড করুন । [display_podcast]

স্ক্রিপ্টঃ

সুপ্রিয় শ্রোতা

সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি ই-বাংলাদেশ ব্লগভিউজ। বরাবরের মতো এবারও আপনাদের জন্য ই-বাংলাদেশ ব্লগভিউজ নিয়ে এসেছে আন্তর্জালের বিভিন্ন ব্লগের নানান খবর। প্রথমেই শুরু করছি আমারব্লগ.কম এর খবর দিয়ে।

অবশেষে অনেক প্রত্যাশার পর সুন্দর ও সুস্থ ব্লগিংয়ের সকল শর্ত পূরণ করে নতুন নতুন ফিচার এবং সুন্দর ইন্টারফেস নিয়ে আমারব্লগ চালু হয়েছে আন্তর্জালে। কণ্ঠরোধের হুইসেল বাজানো দারোয়ানহীন এই ব্লগ আজ ২রা মে চালু করেছে তাদের প্রথম বেটা ভার্সন। আমারব্লগ বাংলাভাষায় একমাত্র ব্লগিং প্লাটফরম যেখানে ব্লগাররা ব্লগিংয়ের পাশাপাশি গুগল এ্যাডসেন্সের মাধ্যমে অর্থ উপার্জনের সুযোগ পাচ্ছেন। প্রতিটি ব্লগারের জন্য রয়েছে আলাদা ডোমেইন এড্রেস। আপনার ব্লগপেজকে সাজাতে পারবেন আপনার ইচ্ছেমতোন। ডেভলেপাররা সকলকে ধন্যবাদ জানাচ্ছেন এতোদিন ধরে যারা ধৈর্য্যসহকারে আমারব্লগে ব্লগিং করে গেছেন এবং নানান পরামর্শ দিয়ে সাইটটি ডেভেলপ করতে সাহায্য করেছেন। যারা এখনো আমারব্লগে নিক রেজিস্ট্রেশন করেননি তাদের www.amarblog.com এই ঠিকানায় লগ ইন করে এখনই রেজিস্ট্রেশন করতে অনুরোধ জানাচ্ছে ব্লগ কর্তৃপক্ষ।

এবারে সামহোয়ারইনব্লগ। ১লা মে ছিল সামহোয়ারইন-এর তৃতীয় জন্মবার্ষিকী। এ উপলে সামহোয়ারের গুলশানের অফিসে জড়ে হয়েছিলেন ব্লগাররা। একরামুল হক শামীম জানাচ্ছেন বিভিন্ন ব্লগাররা সামহোয়ারের স্বত্তাধিকারী আরিল এবং জানার সঙ্গে জন্মদিনের পার্টিতে যোগ দেন এবং ব্লগের বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেন। এদিকে আন্তর্জাতিক শ্রম দিবস-এর ইতিহাস নিয়ে চমৎকার পোস্ট দিয়েছেন ব্লগার ব্লুজ। ১লা মে এর ইতিহাস সম্পর্কে জানতে আগ্রহীরা ঢুঁ মারতে পারেন ব্লুজ এর ব্লগে। আপনি কি জানেন বিশ্বের বৃহত্তম ক্রুজশিপ এর নাম? যদি জেনে না থাকেন তবে এখনি ব্লগার অপ্রিয়সত্যভাষীর ব্লগে গিয়ে দেখে আসুন ’ফ্রিডম অব দ্য সিজ’ ক্রুজশীপের ছবি। ১৩০০ ক্রু সম্বলিত এবং মোট ৪৩০০ যাত্রী বহনে সম এই ক্রুজ শিপের ছবিগুলো দেখলে আপনার বিশ্বাসই হতে চাইবে না। ’গ্রামীন ফোনের সিএসআর এবং আমাদের তিরিশজন মেয়ে গিনিপিগ?’ শিরোনামে আরিফ জেবতিক একটি পোস্ট দিয়েছেন। পোস্টে জানা যায়, যৌনসম্পর্কের সঙ্গে যুক্ত সার্ভিক্যাল ক্যান্সার অর্থাৎ ঐঁসধহ Human papilloma Virus ev HPV নামে এই রোগটি সংক্রামক এবং কমবয়সী তরুণতরুণীদের হতে পারে। বাংলাদেশে এর প্রকোপ একেবারেই কম। তবে গ্রামীণ ফোন সম্প্রতি একটি পাইলট প্রজেক্ট হাতে নিয়েছে যেখানে বাংলাদেশের ৩০ জন মেয়েকে এই ভাইরাসের টিকা দেয়া হবে এবং মানবশরীরে ঐচঠ টিকার প্রভাব নিয়ে পরবর্তীতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে গবেষণা করা হবে। ব্লগার আরিফ জেবতিক তার পোস্টে এই ’পাইলট টিকাদান প্রজেক্ট’ সম্পর্কে ভাবিয়ে তোলার মতো আলোচনার সূত্রপাত করেছেন। তিনি প্রশ্ন তুলেছেন যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের ১৯/২০টি রাজ্য এই টিকাদান কর্মসূচি বাতিল কিংবা স্থগিত অবস্থায় রেখেছে সেখানে বাংলাদেশের এই ৩০টি মেয়ে কোনোভাবে কি পশ্চিমা বিশ্বের ল্যাব গিনিপিগ হতে চলেছে?

’আমার নিরন্তর মুসলমান হয়ে ওঠা’ এই শিরোনামেই অত্যন্ত সহজ প্রাঞ্জল ভাষায় ব্লগার সামী মিয়াদাদ তার অনুভূতির কথা তুলে ধরেছেন। জন্ম থেকে বেড়ে উঠা পর্যন্ত ধীরে ধীরে একজন মানুষ প্রথমে তার পরিবার ও পরিবারের চেনা গন্ডীর মানুষের দ্বারা এবং পরবর্তীতে ধর্মীয় পুস্তক ও প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে কিভাবে তার চিন্তা-স্বত্ত্বা-বিবেককে ধর্মের কাছে বেঁধে ফেলে তারই চমৎকার বর্ণনা পাওয়া যায় সামীর পোস্টটিতে। পোস্টটি শুরু হয়েছে ঠিক এভাবে – জন্মেই আমার কোনো ধর্ম ছিল না। আমি অপবিত্র ছিলাম, অচ্ছুৎ ছিলাম, আমি নষ্ট-ভ্রষ্ট ছিলাম, আমি একজন মানুষ ছিলাম। তাই আজানের ধ্বনি আমাকে পবিত্রতা দিল, স্নিগ্ধতা দিল, মুগ্ধতা দিল। আমাকে মুসলমান করে তুলল। এটা ভেবে আমি ঈষৎ ভীত হই যে, আমার জন্মের সময় কোনো শাখা বা উলুধ্বনি বেজে উঠেনি। তবে হয়তো আমি হয়ে উঠতাম কট্টর হিন্দু।

ব্লগার নেমেসিস একটি জনগুরুত্বপূর্ণ পোস্ট দিয়েছেন কিভাবে ধানের কুড়া থেকে বছরে ১০ লাখ টন ভোজ্য তেল উৎপাদন সম্ভব। ব্লগার জানাচ্ছেন বাংলাদেশে আহরণকৃত ৪০ লাখ টন ধানের তুষ কিংবা কুড়া থেকে বছরে ১০ লাখ টন ভোজ্য তেল উৎপাদন করে প্রায় ১৫ হাজার কোটি বৈদেশিক মুদ্রার সাশ্রয় ঘটবে। আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন দেশে ধানের কুড়া বা তুষ থেকে উৎপাদিত ভোজ্যতেল ’রাইস ব্রান অয়েল’ নামে পরিচিত।

সুপ্রিয় শ্রোতা এবার আপনাদের নিয়ে যাচ্ছি সচলায়তনে। অণুগল্প সংকলন দিয়াশলাই প্রকাশের পরও অণুগল্প লেখায় বিরাম পড়ছে না সচলায়তনে। এদিক দিয়ে এগিয়ে আছে সচল জাহিদ হোসেন এবং তার পরেই রয়েছেন সচল তীরন্দাজ। অণুগল্প পড়তে আগ্রহীরা ঘুরে আসতে পারেন তাদের ব্লগ থেকে। এছাড়াও গত সপ্তাহে গল্প লিখেছেন সচল মুশফিকা মুমু, মুজিব মেহদী, হিমু, পরিবর্তনশীল, মাহবুব লীলেন, লুৎফুল আরেফীন। তবে গল্পের পাশপাশি কবিতারও একটি বড় জোয়ার ল্য করা গেছে সচলায়তনে। অতিথি সচল কুঙ্গ থাঙ্গ ইতিহাসের অগোচরে থাকা এক মণিপুরী সংগ্রামের কথা লিখেছেন এই সপ্তাহে। তার লেখায় জানা যায় গত শতকের প্রথম ও তৃতীয় দশকে সংঘটিত সিলেট জেলা প্রজাসত্ত্ব আইন পাশ হয় এবং কৃষক ফিরে পায় জমিজমার উপর তার অধিকার। আরো বিস্তারিত জানতে পারবেন তার পোস্টে।

তিব্বতি ধর্মীয় আধ্যাত্মিক নেতা দালাইলামার সঙ্গে চীন সরকারের আলোচনা শুরুর খবর চীনা সংবাদসংস্থা জিংহুয়া নিউজ এজেন্সি জানালে এ সম্পর্কে আন্তর্জালে নানা মতবাদ উঠে আসে। গ্লোবাল ভয়েসের বাংলা ভার্সনে ব্লগার রাহা চাইনিজ ওয়েব পোর্টালগুলোতে দালাইলামার সঙ্গে চীন সরকারের আলোচনার খবরে বিভিন্ন ব্লগাররা যে প্রতিক্রিয়া জানিয়েছেন তা অনুবাদ করেছেন। রাহার অনুবাদে জানা যায়, অনেকেই এই আলোচনায় সম্মত জানিয়ে অলিম্পিক শেষ না হওয়া পর্যন্ত এবং তিব্বতের সার্বভৌমত্বের উপর কোনো ছাড় দিয়ে ৪৯ বছর ধরে চলে আসা এই বিরোধ নিষ্পন্নের আহবান করেছেন। তবে বিরূপ প্রতিক্রিয়াও ল্য করা গেছে। অনেক চাইনিজ ব্লগার দালাইলামার সঙ্গে আলোচনা মেনে নিতে চাইলেও অখন্ডতার প্রশ্নে এক চীন নীতি তাকে মেনে নিতে হবে বলে জানাচ্ছেন। কেউ কেউ দালাইলামার কারণে তিব্বতে মানবাধিকার পরিস্থিতির হতাশাজনক অবস্থার কথা উল্লেখ করে কোনো আলোচনা ছাড়াই তাকে কুকুরের মতো মেরে ফেলার দাবিও জানাচ্ছে।

বাংলাদেশে চালের দ্রব্যমূল্য বৃদ্ধিতে সরকার যখন আলু খাওয়ার পরামর্শ দিচ্ছে তখন জাপানে মাখনের অপ্রতুলতার কারণে জাপানী জনগণের মাঝে অসন্তোষ বৃদ্ধি পাচ্ছে। গ্লোবালভয়েসে ব্লগার রেজওয়ান জানাচ্ছেন, জাপানের বিভিন্ন দোকানের মাখনের তাকগুলো খালি অবস্থায় রয়েছে। মাখনের এই দুষপ্রাপ্যতার কারণ অনুসন্ধানে কয়েকটি সম্ভাবনা খুঁজে বেরা করা হয়। বলা হচ্ছে, ইউরোপের দেশগুলো রপ্তানিকারকরা সরকারের কাছ থেকে ভর্তুকি পাচ্ছে না বলে মাখন রপ্তানি বন্ধ রেখেছেন। পাশাপাশি অস্ট্রেলিয়াতে গত ২ বছরের খরা এবং রাশিয়া, ভারত, চীনের জীবনযাত্রা মান উন্নয়ন জাপানে মাখন দুষপ্রাপ্যতার কারণ হিসেবেও চিহ্নিত করা হয়।

এবার আসা যাক বিডিনিউজের আর্টজ বিভাগে। এবারের সংখ্যায় অধ্যাপক হুমায়ুন আজাদের একটি পুরোনো সাক্ষাৎকার প্রকাশ করা হয়। ব্রাত্য রাইসু এবং রাজু আলাউদ্দিন ১৯৯৫ সালে এ সাক্ষাৎকার গ্রহণ করেন। এতে হুমায়ূণ আজাদ ওই সালেই বাংলাদেশ সরকার কর্তৃক নিষিদ্ধ ’নারী’ বইটি ছাড়াও তসলিমা নাসরিন, এরশাদ, আল মাহমুদ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং আরো বেশকিছু বিষয়ে খোলামেলা কথা বলেন। হুমায়ুন আজাদ নিয়ে আরো একটি লেখা বিডিআর্টজে লিখেছেন চঞ্চল আশরাফ। সেখানে তিনি হুমায়ুন আজাদ সম্পর্কে তার ব্যক্তিগত ভাবনাগুলো তুলে ধরেন। এছাড়াও সাইমন জাকারিয়া উইলিয়াম শেক্সপীয়ারের ট্র্যাজেডি রোমিও এন্ড জুলিয়েট নিয়ে একটি লেখা লিখেছেন। এতে জানা যায় ১৩০৩ খ্রীষ্টাব্দে ইতালির এই প্রেমময় উপাখ্যান পরবর্তীতে ১৪৭৬ খ্রীষ্টাব্দে প্রকাশ পায়, যদিও জানা যায় ইতালির ওই উপাখ্যানের প্রায় ১০০ বছর পূর্বে স্পেনে ঠিক একই রকমের উপাখ্যানের সন্ধান পাওয়া গেছে। সাইমন আরো জানাচ্ছেন শেক্সপীয়ারের লেখা রোমিও জুলিয়েট রচনাটি তার রচনার প্রায় ৩০ বছর আগে ইংরেজ লেখক আর্থার ব্র“কসের দি ট্রাজিকাল হিস্টরি অব রোমিও এন্ড জুলিয়েট নামক মহাকাব্য থেকে ধার করেছেন। সাইমন জাকারিয়া তার এ লেখায় ১৮৭০ সালে ফোর্ড ম্যাডক্স ব্রাউনের আঁকা রোমিও এন্ড জুলিয়েটের বিখ্যাত ব্যালকনি দৃশ্যের তেলচিত্র ব্যবহার করেছেন।

সবশেষে আসা যাক দৃষ্টিপাতের ব্লগে। নিয়মিত লেখা প্রকাশে ব্লগটি বেশ পিছিয়ে থাকলেও এই সপ্তাহে সুবিনয় মুস্তফী তার ’অশনি সংকেত’ সিরিজের ৩য় পর্ব ’বাজারে চালের দাম ১০০০ ডলার পেরুলো’ লিখেছেন। বিশ্ব বাজারে চালের মূল্যসূচক হিসেবে চিহ্নিত থাইল্যান্ডের চালের মূল্যমান টনপ্রতি হাজার ডলার অতিক্রম করে বিশ্বরেকর্ড করেছে। ফিন্যান্সিয়াল টাইমের বরাতে সুবিনয় জানাচ্ছেন গত সপ্তাহে আন্তর্জাতিক বাজার থেকে চাল কিনতে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। এদিকে বিশ্ববাজারে চালের মূল্যের এই উর্ধ্বগতির কারণে হাইতি ও আইভরি কোস্টে দাঙ্গার খবর পাওয়া গেছে। কিছু কিছু বিশেষজ্ঞের মতে চালের দাম আর বাড়বে বলে মন্তব্য করলেও ইকনমিস্ট পত্রিকা এবার তাদের প্রচ্ছদ করেছে বিশ্বব্যাপী খাদ্যের মুদ্রাস্ফিতীকে কেন্দ্র করে এবং সম্পাদকীয়তে তারা ভবিষ্যতবাণী করছেন যে এই উধ্বমূল্য আরো বাড়তে পারে এবং এতে বিশ্বের অনেক দেশই বেশ দুরুহ অবস্থায় পড়বেন।

সুপ্রিয় শ্রোতা আজকের মতো এই ছিল ই-বাংলাদেশ ব্লগভিউজ। আগামী সপ্তাহে নতুন নতুন খবর নিয়ে আপনাদের সামনে হাজির হব এই প্রত্যাশায় ই-বাংলাদেশের প থেকে বিদায় নিচ্ছি। ভালো থাকবেন, হ্যাপী ব্লগিং।