Blog Views – Episode 3

|

[display_podcast]

স্ক্রিপ্টঃ

সুপ্রিয় শ্রোতা

ই বাংলাদেশ ব্লগ ভিউজ থেকে আপনাদের প্রতি রইল প্রাণঢালা শুভেচ্ছা। প্রতিবারের মতো আজকেও দীর্ঘ এক সপ্তাহ পর ই বাংলাদেশ ব্লগ ভিউজ নিয়ে এলো আন্তর্জালের বাংলা ব্লগিংয়ের কিছু টুকরো খবর।

পুরোদমে এগিয়ে চলছে আন্তর্জালে বাংলা ব্লগিংয়ের নতুন সংযোজন আমার ব্লগ.কম। সাইটের নির্মাতারা পরিশ্রম করে চলেছেন ইউজারদের সম্পূর্ণ নতুন এবং অত্যাধুনিক ফিচার সমৃদ্ধ ব্লগিং সাইট উপহার দেয়ার জন্য। আমারব্লগ-এর প্রত্যেক ব্লগাররা তাদের নিজস্ব ব্লগপেজকে সাজাতে পারবেন তাদের নিজস্ব পছন্দে। বিভিন্ন ফিচার যুক্ত করতে পারবেন নিজেরাই। আপনার প্রিয় গান, ক্যালেন্ডার, ঘড়ি, চ্যাটরুম অর্থাৎ সৃজনশীল মনে যা যা চায়, ঠিক সেরকম ভাবেই ব্লগাররা সাজিয়ে নিতে পারবেন তাদের নিজস্ব পেজগুলো। চাইলে ব্লগাররা একের অধিক পেজও তৈরি করতে পারবেন। ধরুন আপনি লেখালেখির পাশাপাশি ফটোগ্রাফি পছন্দ করেন। আপনি সহজেই আপনার ব্লগপেজে শুধুমাত্র ফটোগ্রাফির জন্য আরেকটি পেজ অপেন করতে পারেন। সবচেয়ে বড় সুবিধা হলো ব্লগাররা তাদের ব্লগপেজে গুগলের বিজ্ঞাপনও এ্যাড করতে পারবেন। এবং এক্ষেত্রে কিছু অর্থযোগেরও সুযোগ রয়েছে। অর্থাৎ সবমিলিয়ে আমারব্লগ.কম কর্তৃপ ব্লগারদের তৈরি করে দিচ্ছে একটি মনোরম ডায়েরি, যে ডায়েরি আপনার প্রতিদিনই পড়তে মন চাইবে, শুধু আপনিই নন, আপনার বন্ধু অথবা অন্য ব্লগাররাও আপনার ডায়েরির শুধু লেখাই পড়বে না, তারা উপভোগ করবে আপনার সৃজনশীল মন, আপনার নান্দনিকতাকে। আমারব্লগে নিক রেজিস্ট্রেশন করতে এখন লগ ইন করুন www.amarblog.com এই ঠিকানায়।

পৃথিবী কথা বলছে, আপনি কি শুনছেন? গ্লোবাল ভয়েস বাংলা ভার্সনের শ্লোগান এটি। বাকস্বাধীনতায় বিশ্বাসী গ্লোবাল ভয়েসের উদ্দেশ্য হলো বিভিন্ন দেশের মানুষের মধ্যকার ব্যবধান ঘুচিয়ে মুক্ত-ন্যায়পরায়ণ-উন্নয়নশীল-স্থিতিশীল সমাজ গঠনে ব্যক্তিগত, রাজনৈতিক ও শক্তিশালী বন্ধন গড়ে তোলা। গ্লোবাল ভয়েস বিশ্বাস করে একে অপরকে সম্মান করতে, সহায়তা করতে, শিখতে-শেখাতে, এবং অপরের কথা শুনতে। আর তাই গ্লোবালভয়েস সেইসব ব্যক্তি, অঞ্চল কিংবা মতামত ধারণ করে যেগুলো সাধারণ অন্য মাধ্যমগুলোতে এড়িয়ে চলা হয়।

নির্বাচিত লেখা শিরোনামে গ্লোবাল ভয়েসে পড়তে পারবেন কৌশিক আহমেদের ‘দামেস্ক : প্রাচীন নগরীর বিনাশ।’ দশ হাজার বছর পুরোনো ঐতিহ্যবাহী দামেস্ক নগরী আধুনিকায়নের হুমকির মুখে আজ বিপর্যস্ত। বিভিন্ন সড়ক নির্মাণ ও সম্প্রসারণের অজুহাতে ধ্বংস করা হচ্ছে দামেস্ক নগরীর বিভিন্ন স্থাপত্যকীর্তি। এরই প্রতিবাদের সিরিয়ান নাগরিকরা একত্রিত হয়েছে এবং আধুনিকায়নের নামে শহরের স্থাপত্য ও সৌন্দর্য্য ধ্বংসের প্রতিবাদ জানাচ্ছে।

বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট নিয়ে গ্লোবাল ভয়েসের বিশেষ কাভারেজ করেছেন রেজওয়ান। খাদ্যের সংকট এবং খাদ্যমূল্যের চরম উর্ধ্বগতির বিশ্বের বিভিন্ন দেশে কিরকম প্রভাব ফেলেছে এবং এ সংক্রান্ত ব্লগাররা কি ভাবনা চিন্তা করছে সেসব বিষয়গুলো তুলে ধরা হচ্ছে এখানে।

এক ধরণের কাপুরষোচিত বোধশক্তিজনিত মানসিক শিথিলতা কিংবা আপোষকামিতার কথা বাদ দিলে বিচারশক্তিসম্পন্ন যক্তিবিাদী লোকদের সিদ্ধান্তগুলো বরং যুগ যুগ ধরে প্রতিষ্ঠিত ধর্মের বিরুদ্ধেই যায়- ঠিক এভাবেই শুরু করেছেন তানবীরা তালুকদার। মুন্তমনায় রিচার্ড ডকিন্স থেকে অনুবাদ করে তিনি লিখেছেন ‘বিজ্ঞানের অংগনে যখম ধর্মের প্রবেশ – দুটোর যৌক্তিক পার্থক্য কি এতো সহজ?’ পড়তে হলে লগ ইন করুন www.muktho-mona.com/article। এখানে পড়তে পারেন দিগন্ত সরকারের ‘নাস্তিকতা নিয়ে কিছু ভুল ধারণা’ এর ১ম পর্ব। রিচার্ড ডকিন্সের ‘বিশ্বাস করার স্বপে কিছু ভালো ও মন্দ কারণ’ অনুবাদ করেছেন অগ্নি অধিরূঢ়। হামানদিস্তা লিখেছেন ‘পা পিছলে আলুর দম’।

সচলায়তনে আনোয়ার সাদাত শিমুল ‘আগামীর আলুময় জীবনে যখন যাবতীয় সম্ভাবনা, তখন ..’ এই শিরোনামে লিখেছেন ব্যঙ্গধর্মী একটি লেখা। সরকারের প থেকে দেশবাসীকে ভাতের বদলে আলু খাবার পরামর্শ যখন বিভিন্ন দিক থেকে সমালোচিত হচ্ছে ঠিক সেসময় আলুর ব্যাপক ব্যবহার সম্পর্কে সাদাত শিমুল তার পোস্টে বিভিন্ন দিকনির্দেশনা দিয়েছেন। তিনি আলুর দুইটি প্রকারভেদ করেছেন সমাজের দুই শ্রেণীর মানুষের জন্য। যেমন পোড়াকপাইল্যা শ্রেণীর মানুষের জন্য পোড়া আলু, নিম্নমধ্যবিত্ত শ্রেণীর জন্য সিদ্ধ আলু, এছাড়াও ৫ তারা হোটেলে আলুর ব্যুফে চালূ হতে পারে। বাঙালির উৎসব, সঙ্গীত, সাহিত্য, মিডিয়া সর্বোপরি দৈনন্দিন জীবনপ্রণালীতে আলুর নানারকম ব্যবহারের পরামর্শ দিয়েছেন তিনি। এছাড়াও এ সপ্তাহে সচলায়তনে গল্প লিখেছেন মৃদুল আহমেদ, মুজিব মেহেদী, খেকশিয়াল, জাহিদ হোসেন, অতন্দ্রপ্রহরী, অছ্যুৎ বলাই, শেখ জলিল, মাসুদা ভাট্টি, তীরন্দাজ সহ আরো অনেকে। তবে গল্পের চেয়ে কবিতার জোয়ার বেশি ছিল সচলে। এসবের বাইরে অন্যান্য পোস্টগুলোর মধ্যে ষষ্ঠপাণ্ডব লিখেছেন ’প্রসঙ্গ : ইসলামী ব্যাংক।’ বিশ্ব ব্যাংকিং ব্যবস্থায় ইসলামী শরিয়া অনুযায়ী ব্যাংকিং ব্যবস্থা কতোটুকু যুক্তিযুক্ত ও গ্রহণযোগ্য এবং বাংলাদেশে ইসলামী ব্যাংকিংয়ের বিস্তার আদৌ ইসলামসম্মত কিনা সে বিষয়ে পোস্টদাতা ও অন্যান্য সচলরা বিস্তারিত আলোচনা করেছেন পোস্টটিতে।

সবশেষে আসা যাক সামহোয়ারইনব্লগে। গত সপ্তাহজুড়ে সামহোয়ারে ব্লগাররা বেশি পোস্ট দিয়েছেন খাবারের বিভিন্ন রেসিপি বিষয়ে। ব্লগার প্রলয় হাসান জরিপ চালিয়ে প্রকাশ করেছেন সেরা ১০ব্লগারের নাম। এতে ব্লগার ত্রিভুজ ৩২টি ভোট পেয়ে শীর্ষস্থান দখল করেছেন, দ্বিতীয় স্থানে আছেন রাগিব এবং তৃতীয় স্থানে রাশেদ। তবে এ জরিপকে অন্যান্য ব্লগাররা সুষ্ঠু হয়নি বলে দাবি করেছেন। বিভিন্ন সময়ে ব্লগে প্রকাশিত ব্লগারদের গানের পোস্টগুলো একত্রিত করে একটি আলাদা পোস্ট দিয়েছেন ব্লগার রুবেল শাহ। এই পোস্টে গেলে এযাবত ব্লগে প্রকাশিত সকল গানের লিংক পাওয়া যাবে। কষ্টসাধ্য এ কাজটির জন্য ব্লগার রুবেল শাহ সকলের প্রশংসা কুড়িয়েছেন। এছাড়া তসলিমা নাসরিনকে একটি আবেগঘন পোস্ট দিয়েছেন আরিফ জেবতিক। কবি বিনয় মজুমদারকে নিয়ে ভিডিওচিত্র নির্মাণ ও তার কবিতার বইয়ের লিংক জানিয়ে পোস্ট দিয়েছেন মৃদুল মাহবুব। ব্লগার মুকুল তার পোস্টে প্রস্তাব করেছেন সেনাবাহিনীর রেশনে চালের বদলে আলু দেয়া হোক। তবে ব্লগে গত সপ্তাহে সবচেয়ে আলোচিত ছিল ব্লগার জামাল ভাষ্করের কবিতা পোস্ট ‘একটি শরীর বিষয়ক কবিতা’। ইসলামপন্থী কিছু ব্লগার তার এই কবিতায় মুহাম্মদকে ব্যঙ্গ ও অমর্যাদা করা হয়েছে বলে দাবি করলেও ব্লগার জামাল ভাষ্কর বলেছেন তিনি তার কবিতায় ধর্ম সংক্রান্ত কোনো ইঙ্গিত দেননি।

সুপ্রিয় শ্রোতা আজকের মতো এই ছিল ই-বাংলাদেশ ব্লগ ভিউজ। আপনাদের পরামর্শ আমাদের একান্তু প্রয়োজন। আপনার কমেন্ট জানাতে লগ ইন করুন www.e-bangladesh.org এই ঠিকানায়। আপনার যে কোনো সাজেশন আমাদের ব্লগ ভিউজ তৈরিতে সহায়তা করবে। আগামী সপ্তাহে আবারও কথা হবে ই-বাংলাদেশ ব্লগ ভিউজের প থেকে এই প্রত্যাশা রাখছি। ভালো থাকবেন, হ্যাপী ব্লগিং।


6 Responses to “Blog Views – Episode 3”

  1. Listener

    very good job. keep it up……
    congrat for all involved.

Comments are closed.